দুঃখেরা আমার
- সালেহা বড়লস্কর - বলাকারা চিরদিন ওড়ে ১৭-০৫-২০২৪

দুঃখেরা আমার তারায় তারায়,
চলন্ত ঝর্ণাধারায়
সাগরের নীলে
হৃদয়ের তলে।
দুঃখেরা আমার মেঘলা আকাশে
ছড়িয়েছে তারা বাতাসে বাতাসে।
দুঃখেরা আমার নীল যমুনায়
তন্দ্রাহারা ব্যর্থ বেদনায়।
দুঃখেরা আমার দীপ্ত অগ্নিশিখায়
কবির বেণুবীণায়।
জোছনার উজ্জ্বল আলোয়
নিভে যাওয়া দীপশিখায়।
চাঁদের সফেদ ফেনায়
দুঃখেরা তারায় তারায়।

দুঃখেরা আমার করলো ধাওয়া বসন্ত সমীরণে।
তারা জাগে ক্ষণে ক্ষণে,
বুকের পাজরে
আঘাত হানে সজোরে।
দুঃখেরা আমার অবসন্ন বিষাদে
জায়গায় বেদনা পদে পদে।
দুঃখেরা খেলা করে তারায় তারায়
চাঁদের স্বচ্ছ সফেদ ফেনায় ফেনায়।

দুঃখেরা আমার উতলা হাওয়ায়
রুদ্র ঝঙ্কারে বীনা বাজায়।
দুঃখেরা আমার দীপ্ত তারায় তারায়
চলন্ত ঝর্ণাধারায়।
বাঁশ বাগানের ধারে
হৃদয়ের তারে তারে।
দুঃখেরা আমার দূর দিগন্তে হলুদ বেদনা
বিদ্যুতের ঝলকানিতে দেয় হানা।
দুঃখেরা আমার দীপ্ত তারায় তারায়
দুরন্ত ঘূর্ণিশিখায়।
দুঃখেরা আমার শ্যামল দূর্বাঘাসে ছাওয়া
অশান্ত হাওয়া
হৃদয় ছড়ানো
হৃদয় পোড়ানো।
দুঃখেরা আমার ধূসর ধূলিতে
শিল্পীর তুলিতে
মেঘলোকে
দ্যুলোকে ভ্যুলোকে।
প্রজাপতির পাখায়
মোহন মায়ায়।

দুঃখেরা ছড়িয়ে দিয়ে পা
হলো এবার উন্মনা।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।